Header Ads


moving image by marquee html code

নতুন নিয়মে যেভাবে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন

চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদনের সময় একজন শিক্ষার্থী সর্বোচ্চ দশটি কলেজ পছন্দক্রমে উল্লেখ করতে পারবে। এর মধ্যে একটি কলেজ নির্ধারণ করে দেয়া হবে। কলেজ নির্ধারণের পর নির্ধারিত ফি দিয়ে শিক্ষার্থীই ওই কলেজে ভর্তির নিশ্চয়তা দিতে হবে।
একটি কলেজে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থী চাইলে মাইগ্রেশন করে অন্য কলেজেও যেতে পারবে। তবে ভর্তির নিশ্চয়তা দেয়ার আর আগেই এ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।ভর্তি হয়ে যাওয়ার পর আর অন্য কলেজে মাইগ্রেশনের সুযোগ থাকবে না।তবে প্রথমবারে না হলে পরে আবারও দুই দফায় পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে।
শিক্ষা মন্ত্রনালয়ের খসড়া নীতিমালা অনুযায়ী আগামী ৯ মে থেকে অনলাইনে শুরু হয়ে ৩১ মে পর্যন্ত চলবে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ৫ জুন। নির্ধারিত সময়ে ভর্তির কাজ শেষে ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।
গত ২৭ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তা ও বিভিন্ন কলেজের অধ্যক্ষদের নিয়ে অনুষ্ঠিত এক সভায় ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালার এ খসড়া তৈরি করা হয়।
আগের পদ্ধতিতে কোনো শিক্ষার্থী প্রথমে এক কলেজে ভর্তি হয়ে টাকা ব্যয় করে ফের অন্য কলেজে গিয়েও নতুন ভর্তিতে টাকা দিতে হতো। এবার অভিভাবকরা এই ঝামেলায় পড়বেন না বলে জানিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ডের একজন কর্মকর্তা।
সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে কোন প্রতিষ্ঠানে কত টাকা লাগবে তাও নির্ধারণ করে দেবে মন্ত্রণালয়।

No comments

Thanks you for comment

Powered by Blogger.